আমরা সবাই কম বেশি আমাদের কম্পিউটারের, আরও স্পেসিফিক ভাবে বলতে গেলে আমাদের উইন্ডোজ কম্পিউটারের ড্রাইভার আপডেট করে থাকি। অনেকেই এই ড্রাইভার আপডেট করার প্রসেসটিকে ঝামেলার মনে করেন এবং সহজে এই কাজটি করার জন্য বিভিন্ন প্রকারের ড্রাইভার-আপডেট ইউটিলিটি ব্যবহার করে থাকেন। আবার অনেকে খুব একটা খোঁজার ঝামেলায় না গিয়ে বিভিন্ন ফ্রি-ওয়্যার ডাউনলোড সাইট থেকে ড্রাইভার ডাউনলোড করে ইন্সটল করে থাকেন। যারা এই কাজগুলো করেন তাদের জন্য আমার ছোট্ট দুইটি উপদেশ থাকছে লেখার শুরুতেই।

  • ড্রাইভার আপডেটের জন্য কোন রকমের ড্রাইভার-আপডেট ইউটিলিটি ব্যবহার করবেন না, সেই ইউটিলিটি যত বাড়তি সুবিধাই দিয়ে থাকুক না কেন।
  • যেহেতু ড্রাইভার কোন পেইড অ্যাপলিকেশন নয় তাই কোন ফ্রি-ওয়্যার সাইট থেকেও প্রয়োজনীয় ড্রাইভার ডাউনলোড করে ব্যবহার করার প্রয়োজন নেই।

হয়তো আপনার মনে প্রশ্ন আসছে, ‘কেন নয়’? আসলে, সেই প্রশ্নের উত্তর দিতে গেলে মূল বিষয় শুরু করতেই বেশ খানিকটা সময় লাগবে। তার চাইতে বরং আজকে আমার উপদেশটিই মনে রাখার চেষ্টা করুন, ভবিষ্যতে না হয় সময় সুযোগ করে কেন এই উপদেশ দিলাম সেটিও ব্যখ্যা করা যাবে। যাই হোক, উপরের পদ্ধতিগুলো যখন আমি বাদই দিচ্ছি তাহলে কীভাবে আপনারা ড্রাইভার আপডেট করবেন? হ্যাঁ, সেই নিয়ে কথা বলতেইতো আজকে লিখতে বসা। তবে ড্রাইভার আপডেট করার নিরাপদ পদ্ধতিগুলো জানার আগে চলুন প্রথমে জেনে নেই আপনার ড্রাইভারগুলো আসলেই আপডেট করার দরকার আছে কি না সে সম্পর্কে।

আপডেট করার প্রয়োজন আছে কি নেই 

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, ‘আপনার যদি ড্রাইভার আপডেট করার কোন কারণ না থেকে থাকে তবে সেক্ষেত্রে ড্রাইভার আপডেট না করাটাই শ্রেয়!’ কেন এরকমটা বলেছে তা আমি হয়তো শতভাগ আপনাদের বুঝিয়ে লিখতে পারব না তবে চেষ্টা করা যাক। ধরুন, আপনার ল্যাপটপের সাথে যে বিল্ট-ইন এসডি কার্ডের ড্রাইভারটি রয়েছে তা নিশ্চয়ই বর্তমানে চমৎকার কাজ করছে, নয় কি? এখন, যদি আপনার ল্যাপটপের ম্যানুফ্যাকচারার এই এসডি কার্ডের জন্য নতুন কোন ড্রাইভার আপডেট প্রদান করেও থাকে তবে সেই আপডেটে পরিবর্তন এতই সামান্য হবে যে আপনি তা খেয়ালই করতে পারবেন না। তাহলে লাভ কি হচ্ছে? পাশাপাশি আমি বলতে পারি যে যেহেতু কোন সমস্যা আপনি বর্তমানে এসডি কার্ড স্লটে পাচ্ছেন না সেহেতু বর্তমানে আপনি স্ট্যাবল ড্রাইভার ব্যবহার করছেন? আর স্ট্যাবল ড্রাইভারই যদি ব্যবহার করে থাকেন তবে কেন আপনি নতুন একটি আপডেটের জন্য যাবেন যে আপডেটে আপনার বলতে গেলে কোন লাভই হবেনা? তাছাড়া, আপনার ডিভাইসের প্রতিটি হার্ডওয়্যার কম্পোনেন্টের জন্য ড্রাইভার আপডেট করার খুব একটা প্রয়োজনীয়তাও নেই।

তবে হ্যাঁ, ড্রাইভার আপডেট করারও কিছু ভালো দিকতো অবশ্যই রয়েছে। যেমন ধরুন, আপনাদের মধ্যে যারা গেম খেলে থাকেন তাদের ক্ষেত্রে গ্রাফিক্স কার্ডের নতুন আপডেট করাটাই বুদ্ধিমানের কাজ হবে কেননা এতে করে গ্রাফিক্স ইউনিটের পারফর্মেন্স বৃদ্ধি পেতে পারে। পারফর্মেন্স বৃদ্ধির পাশাপাশিও পূর্বের কিছু বাগও ফিক্স করা হতে পারে ফলে আপনি আরও ভালো আউটপুট পেতে পারেন আপনার ডিভাইস থেকে। গ্রাফিক্স কার্ড ছাড়া অন্যান্য ড্রাইভারের ক্ষেত্রে আমি বলব যে যদি আপনি আপনার বর্তমান ড্রাইভারে কোন রকম সমস্যা পেয়ে থাকেন তবে আপনি আপনার সেই হার্ডওয়্যার কম্পোনেন্টটির ড্রাইভার আপডেট করুন, নইলে করার দরকার নেই।

নিরাপদ পদ্ধতিটা কি? 

ধরছি, আপনি একজন উইন্ডোজ ১০ ব্যবহারকারী। মজার ব্যাপার হচ্ছে, আপনাকে তাহলে আর ড্রাইভার আপডেট ইন্সটল করা নিয়ে মোটেও মাথা ঘামাতে হবেনা। কেননা উইন্ডোজের আপডেট স্বয়ংক্রিয়ভাবেই আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয় ড্রাইভারগুলো ডাউনলোড এবং ইন্সটল করে নিবে। এমন না যে উইন্ডোজ ৭ এবং ৮ ভার্সনগুলোতে এই সুবিধা নেই তবে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০-এ সম্ভবত এ সম্পর্কে বেশিই যত্ন নিয়েছে ফলে প্রসেসটি হয়েছে আরও নিখুঁত, কেননা এত জন্য আপনাকে কোন ঝামেলার মধ্যে দিয়ে যেতে হচ্ছেনা। প্রসেসটি হচ্ছে স্বয়ংক্রিয়ভাবেই। এমনকি আপনি যদি উইন্ডোজ ১০-এ ম্যানুয়ালিও হার্ডওয়্যার ইন্সটল করে থাকেন তবুও নতুন আপডেট পাবার পর উইন্ডোজ সেই ড্রাইভারগুলোকে নতুনগুলোড় সাথে রিপ্লেস করবে।

ximg_563987793e4e2.png.pagespeed.ic.FLp6Sip4ji

উইন্ডোজ ৭ এবং ৮ ভার্সনদুটিতে এই হার্ডওয়্যার আপডেটটি উইন্ডোজ আপডেটের ইন্টারফেসে একটি অপশনাল আপডেট হিসেবে থাকে। আপনি যদি নতুন হার্ডওয়্যার চান তবে আপনি উইন্ডোজের আপডেট থেকে আপডেট চেক করে সেখান থেকে অ্যাভেইল্যাবল ড্রাইভার আপডেটগুলো ইন্সটল করে নিতে পারেন।

ximg_56398c5c9906c.png.pagespeed.ic.2L-WycT3bQ

গ্রাফিক্স ড্রাইভার আপডেট পদ্ধতি

গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার জন্য আপনি আপনার কম্পিউটারের কনট্রোল প্যানেল থেকে গ্রাফিক্স ড্রাইভারের আইকনে ক্লিক করে নতুন আপডেট খুঁজতে পারেন। এনভিডিয়া, এমডি এমনকি ইন্টেলও এমন কনট্রোল প্যানেল প্রদান করে থাকে যেগুলো স্বয়ংক্রিয়ভাবেই আপডেট চেক করতে সক্ষম। 

আপনি আপনার কম্পিউটারে গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেটের জন্য এনভিডিয়ার ক্ষেত্রে এনভিডিয়া জিফোর্স এক্সপেরিয়েন্স অ্যাপলিকেশন, এমডির জন্য এমডি ক্যাটালিস্ট (খুব শীঘ্রই এই নাম পালটে রেডিয়ন সফটওয়্যার ক্রিমসন নাম হয়ে যাবে) এবং ইন্টেলের জন্য ইন্টেল গ্রাফিক্স কনট্রোল প্যানেল দেখতে পাবেন। ব্যাস, এর পর সেখান থেকেও সরাসরি আপনি আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করে নিতে পারেন। 

আপনি যদি এভাবে না করতে চান তবে আপনি আপনার গ্রাফিক্স কার্ড অনুযায়ী এমডি, ইন্টেল বা এনভিডিয়ার ওয়েবসাইটেও যেতে পারেন, সেখান থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিলেও হবে।  

ximg_56398831a8293.png.pagespeed.ic.wvncKnRyeM

ম্যানুফ্যাকচারের ওয়েবসাইট ব্যবহার করুন

অন্যান্য সকল ড্রাইভারের ক্ষেত্রে আপনি আপনার ডিভাইসের ম্যানুফ্যাকচারারের ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। ধরুন আপনার একটি ডেলের ল্যাপটপ রয়েছে, তবে আপনি ডেলের ওয়েবসাইটে গিয়ে আপনার ডিভাইসের মডেলটি দিয়ে সার্চ করলেই আপনার ডিভাইসের জন্য সবকয়টি ড্রাইভারই দেখতে পাবেন।  

এছাড়া আপনি যদি এমন একটি ডেস্কটপ কম্পিউটারের ব্যবহারকারী হন যার বিভিন্ন কম্পোনেন্ট আপনি আলাদা আলাদা কিনে পিসিটি বিল্ড করেছেন তবে সেক্ষেত্রে প্রতিটি কম্পোনেন্টের জন্য আপনাকে সেগুলোর নিজস্ব ম্যানুফ্যাকচারারের ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। যেমন ধরুন, আপনার যদি গিগাবাইটের মাদারবোর্ড থেকে থাকে তবে মাদারবোর্ড সম্পর্কিত সকল তথ্য এবং ড্রাইভার আপনি গিগাবাইটের সাইটেই পাবেন। 

শেষ কথা 

আপনি যদি নির্দিষ্ট হার্ডওয়্যারের হার্ডওয়্যার সেগুলোর নিজস্ব ম্যানুফ্যাকচারারের ওয়েবসাইট থেকে সংগ্রহ করেন তবে ড্রাইভার সম্পর্কিত কোন সমস্যা নিয়ে আপনাকে আর কখনোই ভুগতে হবেনা। 

Share.

About Author

Comments are closed.