তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের ওয়েবসাইটে হামলা চালিয়েছিল হ্যাকাররা। গতকাল শনিবার দুপুরে ঘণ্টা দুয়েকের জন্য সাইটটি হ্যাকারদের দখলে ছিল।
বেলা দুইটার কিছু পরে আইসিটি বিভাগের সরকারি ওয়েবসাইটে (www.ictd.gov.bd) ঢুকে দেখা যায়, সেখানে কালো পটভূমির ওপরে ইংরেজিতে লেখা রয়েছে ‘হ্যাকড বাই রাহু/ডিড ইট ফর ইন্ডিয়া/ইওর ওয়েবসাইট ইজ ওনড বাই আস’। সাইটের কোনো কিছুতেই তখন ঢোকা যায়নি।
আইসিটি বিভাগের একাধিক সূত্র জানায়, বেলা তিনটার দিকে হ্যাকড হওয়ার বিষয়টি টের পেয়ে দ্রুত ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ। বিকেল পৌনে পাঁচটার দিকে সাইটটি আবার চালু হয়।
ভারত ও বাংলাদেশের কিছু হ্যাকার পাল্টাপাল্টি কিছু ওয়েবসাইটে হ্যাকিংয়ের চেষ্টা করেছে বলে আইসিটি বিভাগের সূত্রগুলো জানিয়েছে। ভারতীয় হ্যাকাররা আইসিটি বিভাগের সাইটে হামলা করেছিল বলে ধারনা করা হচ্ছে। দ্রুত সাইটটি ঠিক করে তা সচল করা হয়।
গতকাল সন্ধ্যায় আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছেরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের হ্যাকড হওয়া ওয়েবসাইটটি মাত্র দুই ঘণ্টায় হ্যাকারের কবল থেকে মুক্ত করা হয়। প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বিদেশি রাষ্ট্র থেকে এই আক্রমণ করা হয়েছে এবং সুনির্দিষ্ট আক্রমণটি চিহ্নিত করতে তদন্তের প্রয়োজন রয়েছে। এই আক্রমণের ফলে ওয়েবসাইটটিকে আরও বেশি সুরক্ষিত রাখতে এখন থেকে আরও বেশি সচেষ্ট থাকবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ।

Share.

About Author