স্যামসাং ইলেকট্রনিকস চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে রেকর্ড পরিমাণ মুনাফা এবং ব্যাপক পরিমাণ আয় বাড়ার আশা করছে। এক আয় নির্দেশনায় গত শুক্রবার বিষয়টি জানিয়েছে স্যামসাং। আর এর মূল কারণ হিসেবে বিশ্লেষকেরা স্যামসাংয়ের স্মার্টফোন ব্যবসায় প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যাপলকে বিবেচনা করছেন।

স্মার্টফোনের জন্য স্যামসাং বেশি পরিচিত হলেও প্রতিষ্ঠানটির বেশি মুনাফা আসে মুঠোফোন পর্দা ও মেমোরি কার্ডের মতো বিভিন্ন যন্ত্রাংশ বিক্রি করে। এর প্রধান গ্রাহক অ্যাপলসহ বেশ কিছু প্রতিষ্ঠান।

স্যামসাং আশা করছে, তাদের পরিচালন মুনাফা ৭২ শতাংশ বেড়ে ১ হাজার ২১০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

পরবর্তী প্রজন্মের ওএলইডি পর্দার একমাত্র সরবরাহকারক হিসেবে স্যামসাং নিজেদের দাবি করছে। যেই পর্দা হয়তো আইফোন ৮-এর সফল হওয়ার মূল কারণ হতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নাল-এর বিশ্লেষকেরা মনে করছেন, নতুন নকশার জন্য আইফোন ৮ সবচেয়ে বেশি বিক্রি হবে। আর আইফোনের পুরোনো অনেক গ্রাহক এটির জন্য অপেক্ষা করছেন। অ্যাপল যদি আগামী সেপ্টেম্বরে আইফোন ৮ ছাড়ার পরিকল্পনা করে থাকে, তাহলে সম্ভবত ইতিমধ্যে স্যামসাংসহ বিভিন্ন সরবরাহকারকের কাছ থেকে যন্ত্রাংশের চালান নিচ্ছে।

প্রথমবারের মতো এই প্রান্তিকে স্যামসাংয়ের পরিচালন মুনাফা অ্যাপলের থেকে বেশি। বিশ্লেষকেরা হিসাব করে দেখেছেন, এই প্রান্তিকে অ্যাপলের পরিচালন মুনাফা ১ হাজার ৫২ কোটি ডলার, যেখানে স্যামসাংয়ের ১ হাজার ২১০ কোটি ডলার। যদিও স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যান লি জে ইয়ং ঘুষ ও দুর্নীতি মামলায় বিচারাধীন আছেন। তাও স্যামসাং এমন সফলতা অব্যাহত রেখেছে। স

্যামসাং তাদের প্রকৃত আয়ের প্রতিবেদন এই মাসের শেষের দিকে ঘোষণা করবে। অপরদিকে অ্যাপল ঠিক করেছে আগস্টের প্রথম দিন।

Share.

About Author