ফেসবুকে আপনার বন্ধু তালিকায় কতজনের ভুয়া অ্যাকাউন্ট আছে, তা কি ভেবে দেখেছেন? ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি প্রচুর ভুয়া ও নকল অ্যাকাউন্ট থাকার বিষয়টি স্বীকার করেছে।

ফেসবুকের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) ডেভিড এম. ওহেনার বলেছেন, ফেসবুকে প্রতি মাসে যে পরিমাণ অ্যাকাউন্ট সক্রিয় হয়, তার ১০ শতাংশ নকল। এ অ্যাকাউন্টগুলো সম্পর্কে তাঁর ভাষ্য, একই ব্যক্তির একাধিক অ্যাকাউন্ট এগুলো। এসব অ্যাকাউন্টে অন্যান্য অ্যাকাউন্টের মতো সত্যিকারের কার্যক্রম পরিচালিত হয়। তবে ফেসবুকে ২-৩ শতাংশ অ্যাকাউন্ট আছে, যা পুরোপুরি ভুয়া। এগুলো স্প্যাম ছড়ানোসহ নীতিমালা ভঙ্গের কাজ করে।

ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডের তথ্য অনুযায়ী, ভুয়া অ্যাকাউন্ট সম্পর্কে নতুন তথ্য প্রকাশের আগে ফেসবুক কর্তৃপক্ষ বলেছিল, সামাজিক যোগাযোগের মাধ্যমটিতে নকল অ্যাকাউন্টের সংখ্যা ৬ শতাংশ আর ভুয়া অ্যাকাউন্ট আছে ১ শতাংশ। অর্থাৎ সম্প্রতি ফেসবুকে ভুয়া ও নকল অ্যাকাউন্ট বেড়ে গেছে। ওহেনার বলেছেন, হালনাগাদ তথ্য নতুন পরিমাপ পদ্ধতিতে বের করা গেছে। এর আগে নকল ও ভুয়া অ্যাকাউন্ট কম দেখাত ফেসবুক।

নতুন হিসাব অনুযায়ী, মাসিক ২০৭ কোটি ফেসবুক ব্যবহারকারীর মধ্যে ছয় কোটি ফেসবুক ব্যবহারকারী পুরোপুরি ভুয়া। তথ্যসূত্র: ফরচুন অনলাইন

Share.

About Author