সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে শুধু জনপ্রিয়তাই বাড়ছে না, আয়ও বাড়ছে পাল্লা দিয়ে। বিজ্ঞাপন খাত থেকেই বেশি আয় করছে এই সামাজিক যোগাযোগমাধ্যম। চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিজ্ঞাপন খাত থেকে ফেসবুক আয় করেছে প্রায় ৪৭০ কোটি মার্কিন ডলার। আর এর ফলে বছর শেষ হওয়ার আগেই বিজ্ঞাপন খাতে ফেসবুকের আয় দাঁড়িয়েছে এক হাজার কোটি ডলারেরও বেশি।

সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ এক অনুষ্ঠানে এই বছরের তৃতীয় প্রান্তিকে আয়ের প্রতিবেদন প্রকাশ করে। এতে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেন, এ বছরের মোট আয়ের প্রায় ৮০ শতাংশই এসেছে বিজ্ঞাপন থেকে। তিনি আরও বলেন, ফেসবুকে বর্তমানে প্রায় ৬০ লাখ নিবন্ধিত ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে, যারা ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে থাকে।

আয় বাড়ার পাশাপাশি ফেসবুকের ব্যয়ও বেড়েছে বলে উল্লেখ করেন মার্ক জাকারবার্গ। তিনি বলেন, ফেসবুক প্রায় আড়াই হাজার নতুন কর্মী নিয়োগ দিয়ে রেকর্ড গড়েছে। আর এতে গত বছরের তুলনায় এ বছর প্রতিষ্ঠানটির ৩৫ শতাংশ খরচ বেড়েছে। সেই সঙ্গে ফেসবুকের নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে আগামী বছর নাগাদ নতুন আরও ১০ হাজার কর্মী নিয়োগ দেওয়ারও পরিকল্পনা রয়েছে ফেসবুকের। সামাজিক যোগাযোগমাধ্যমটি এ বছর তাদের ২০০ কোটি ব্যবহারকারী হওয়ার মাইলফলকও ছোঁয়।

আয় বাড়ার বিষয়টিকে নাকি খুব বেশি গুরুত্ব দিচ্ছেন না মার্ক জাকারবার্গ। তাঁদের নজর এখন এই সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার রোধে, এমনটাই জানান জাকারবার্গ।

Share.

About Author