মুঠোফোন নির্মাতা নকিয়া যুগের সঙ্গে তাল মিলিয়ে স্মার্টফোন তৈরিতে ব্যর্থ হলেও ‘ব্র্যান্ড’ হিসেবে এখনো জনপ্রিয়। সেই নামধাম কাজে লাগিয়েই কয়েক বছর ধরে স্মার্টফোনের বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে মনোযোগী ছিল তারা। তবে গতকাল মঙ্গলবার নকিয়া তাদের জনপ্রিয় ভার্চ্যুয়াল রিয়েলিটি ক্যামেরা ‘ওজো’ এবং নেটওয়ার্ক যন্ত্রাংশ তৈরি বন্ধের ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটির প্রযুক্তি বিভাগ থেকে প্রায় ৩১০ জন কর্মী ছাঁটাইয়ের কথাও জানিয়েছে তারা।

নেটওয়ার্ক যন্ত্রাংশ ও ভিআর ক্যামেরা বানিয়েই এত দিন ব্যবসা চালিয়ে আসছিল নকিয়া। প্রযুক্তিপণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটি জানায়, যেমন আশা করা হয়েছিল, তার চেয়েও বেশ ধীর গতিতে বাড়ছে ভিআরের বাজার। ফলে ইতিমধ্যে লোকসান গোনা প্রতিষ্ঠানটি ভিআরের জন্য আর অর্থ ব্যয় করতে রাজি নয়। নকিয়া তাদের প্রযুক্তি বিভাগে বিনিয়োগ আরও কমিয়ে দেবে বলেও জানিয়েছে। তবে ‘টেকনোলজি লাইসেন্সিং’-এর প্রতি এখনো আগ্রহ রয়েছে প্রতিষ্ঠানটির।

এদিকে নকিয়ার প্রযুক্তি বিভাগের প্রায় ১ হাজার ৯০ জন কর্মীর ৩৫ শতাংশই চাকরি হারাবেন বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। কর্মী ছাঁটাই পরিকল্পনার আওতায় নকিয়ার ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কার্যালয়ের ভিআর নির্মাতা প্রকৌশলীদেরই আধিক্য রয়েছে। ভিআর ক্যামেরা ও নেটওয়ার্ক যন্ত্রাংশ তৈরি বন্ধ করা হলেও এখন থেকে ডিজিটাল স্বাস্থ্য, পেটেন্ট ও ব্র্যান্ড লাইসেন্সিং নিয়ে কাজ করবে নকিয়ার প্রযুক্তি বিভাগ। এ ছাড়া নকিয়ার বর্তমান ভিআর ও নেটওয়ার্ক যন্ত্রাংশ যারা ব্যবহার করছে, তাদের প্রতিষ্ঠানটি সেবা দিয়ে যাবে।

Share.

About Author