ডেস্কটপ পিসির জন্য অষ্টম প্রজন্মের কোর আই ৭, কোর আই ৫, কোর আই ৩ কফিলেক সিপিইউ আনার ঘোষণা দিয়েছ চিপনির্মাতা প্রতিষ্ঠান ইনটেল। অষ্টম প্রজন্মের এই সিপিইউতে আগের সব সংস্করণের চেয়ে বেশি কোর (প্রসেসিং ইউনিট যা নির্দিষ্ট কাজের নির্দেশনা পড়তে পারে) আছে।

এর মধ্যে কোর আই ৭-৮৭০০ কে, কোর আই ৭ ৮৭০০ তে ছয় কোর ১২ থ্রেড, কোর আই ৫-৮৬০০ কে, কোর আই৫-৮৪০০ এ হাইপার থ্রেডিং ছাড়া ছয় কোর, কোর আই ত-৮৩৫০কে ও কোর আই ৩-৮১০০ তে হাইপার থ্রেডিং ছাড়া চার কোর ব্যবহৃত হয়েছে। নতুন ঘোষণা দেওয়া ছয়টি প্রসেসর ইনটেলের (১৪ ন্যানোমিটার‍+‍+) কফি লেক কাঠামোর ওপর তৈরি।

অক্টোবর মাস থেকে ইনটেলের এই প্রসেসর বিক্রি শুরু হবে। এর দাম হবে ১১৭ মার্কিন ডলার থেকে ৩৫৯ মার্কিন ডলার পর্যন্ত। এর মধ্যে কোর আই ৭-৮৭০০কে এর গতি তিন দশমিক ৭ গিগাহার্টজ যা চার দশমিক ৭ গিগাহার্টজ পর্যন্ত বৃদ্ধি পায়। এই প্রসেসরটিকে এখন পর্যন্ত সেরা গেমিং সিপিইউ বলছে ইনটেল। বর্তমানে বাজারে থাকা কোর আই ৭৭০০ প্রসেসরের তুলনায় প্রতি সেকেন্ডে ২৫ শতাংশ বেশি ফ্রেম দেখাতে পারে।

সব সিপিইউগুলোতে ইনটেল গ্রাফিকস সক্ষমতা যুক্ত হয়েছে। কোর আই ৭ মডেলে ১২ এমবি ক্যাশ, কোর আই ৫ মডেলে ৯ এমবি, কোর আই ৩ এ ৬ এমবি ক্যাশ রয়েছে। কোর আই ৭ ও কোর আই ৫ এ ডুয়াল চ্যানেল ডিডিআর ৪-২৬৬৬ র‍্যাম ও কোর আই৩-এ ডুয়াল চ্যানেল ডিডিআর ৪-২৪০০ সমর্থন করে।

ইনটেলের প্রতিদ্বন্দ্বী এএমডির রেজেন ৭,৫ ও ৩ লাইনের সঙ্গে প্রতিযোগিতা করতে কোর সংখ্যা বাড়িয়েছে ইনটেল।

ল্যাপটপের জন্য অষ্টম প্রজন্মের সিপিইউয়ের ক্ষেত্রে ভিন্ন কাঠামো ব্যবহার করবে ইনটেল। আলট্রাপোর্টেবল যন্ত্রগুলোর জন্য ১০ ন্যানোমিটার প্রসেসর প্রযুক্তির কোডনাম হবে ক্যাননলেক। এটি হবে ক্যাবিলেকের পরবর্তী সংস্করণ।

ইনটেলের ডেস্কটপের জন্য অষ্টম প্রজন্মের কোর সিপিইউতে ষষ্ঠ ও সপ্তম প্রজন্মের সমান সংখ্যক পিন থাকলেও নতুন মাদারবোর্ড প্রয়োজন হবে। আসুস, গিগাবাইট, এমএসআই ও অ্যাসরকের মতো মাদারবোর্ড নির্মাতারা নতুন প্রসেসর সমর্থন করে এমন মাদারবোর্ডের ঘোষণা দিতে পারে। তথ্যসূত্র: এনডিটিভি।

Share.

About Author