ব্যাড র‍্যাবিট নামে নতুন একটি ভয়ংকর র‍্যানসমওয়্যার ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। ২৪ অক্টোবর এই ভাইরাস প্রথম আঘাত হানে। রাশিয়া, ইউক্রেনসহ কয়েকটি দেশের বেশ কিছু প্রতিষ্ঠানে এই ভাইরাস ইতিমধ্যে হামলা করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে ইউক্রেনের একটি বিমানবন্দর ও রেলস্টেশন এ হামলার শিকার হয়। ওয়ানাক্রাই, গোল্ডেন আই ও নোটপেটায়া র‍্যানসমওয়্যারের মতোই ব্যাড র‍্যাবিট ভয়ংকর বলে ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বেশির ভাগ অ্যান্টিভাইরাস এখনো এই ব্যাড র‍্যাবিট প্রতিহত করতে পারছে না। তবে বাংলাদেশি সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান রিভ অ্যান্টিভাইরাস জানিয়েছে, এই র‍্যানসমওয়্যারগুলো শুরুতেই চিহ্নিত করতে পেরেছে তারা এবং ব্যবহারকারীদের সুরক্ষিত রাখছে। প্রতিষ্ঠানটি জানায়, অনলাইনমাধ্যমে ছড়িয়ে থাকা নানা ওপেন সোর্স সফটওয়্যার বিশেষ করে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের ভুয়া একটি ডাউনলোড ফাইল থেকে এটি ছড়াচ্ছে। তাই ব্যবহারকারীরা যেন উইন্ডোজ হালনাগাদ রাখে, এমন পরামর্শ দিয়েছে রিভ অ্যান্টিভাইরাস কর্তৃপক্ষ। আর প্রতিষ্ঠানটির অ্যান্টিভাইরাস ব্যবহারকারীদেরও সফটওয়্যার হালনাগাদ রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, র‍্যানসমওয়্যার এমন একটি কম্পিউটার ভাইরাস যার মাধ্যমে আক্রমণকারী কম্পিউটার ব্যবহারকারীর সব তথ্যের নিয়ন্ত্রণ নিতে পারে। পরবর্তীতে সাইবার হামলাকারীরা তথ্য ফেরত দিতে অর্থ চায়। এ ছাড়া কম্পিউটার র‍্যানসমওয়্যার আক্রান্ত হলে চালু অবস্থা থেকে বন্ধ হয়ে যায়।

Share.

About Author