অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেড গতকাল বুধবার জানিয়েছে, চীনে প্রথমবারের মতো তারা ডেটা সেন্টার প্রতিষ্ঠা করতে যাচ্ছে। অবশ্য এককভাবে নয়, ইন্টারনেট সেবাদানকারী স্থানীয় একটি প্রতিষ্ঠানের সঙ্গে মিলে ওই সেন্টার তৈরি করা হবে। এর কারণ, গত এপ্রিলে দেশটিতে প্রণীত কঠোর সাইবার নিরাপত্তা আইন, যা মেনেই স্থানীয় প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত হচ্ছে অ্যাপল। এ আইন অনুযায়ী ক্লাউড-সেবা চীনা প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত হতে হবে।

অ্যাপলের এক মুখপাত্র বলেন, ১০০ কোটি ডলার খরচ করার পরিকল্পনা রয়েছে এই ডেটা সেন্টার তৈরিতে। এটি তাদের পণ্য, সেবার গতি ও নির্ভরযোগ্যতা উন্নত করতে সহায়তা করবে। পাশাপাশি নতুন বিধিমালাও মেনে চলবে।

অ্যাপল জানায়, ডেটা সেন্টারটি চীনের গুইঝো প্রদেশের দক্ষিণাঞ্চলে স্থাপন করা হবে। আইক্লাউড-সেবা পরিচালনার জন্য ডেটা ব্যবস্থাপনা প্রতিষ্ঠান গুইঝো ক্লাউড বিগ ডেটা ইন্ডাস্ট্রিকে প্রস্তাব দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের অ্যাপলই প্রথম কোনো বিদেশি প্রতিষ্ঠান, যারা চীনে নতুন বিধিমালা প্রণীত হওয়ার পর ডেটা সেন্টার তৈরির ঘোষণা দিয়েছে।

গত এপ্রিলে চীন নতুন একটি আইনের ঘোষণা দেয়। এতে বলা হয়, চীনের বাইরে ১ টেরাবাইটের বেশি ডেটা পাঠাতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক নিরাপত্তা পর্যালোচনার মধ্য দিয়ে যেতে হবে। অর্থনীতি, প্রযুক্তি ও বিজ্ঞানবিষয়ক ডেটা রপ্তানির ক্ষেত্রে বাধাও দেওয়া হতে পারে। অ্যাপল বলছে, তারা তাদের সিস্টেমে কোনো ব্যাকডোর রাখবে না। চীনে ইতিমধ্যেই মাইক্রোসফট ও আমাজনের ডেটা সেন্টার রয়েছে।

সূত্র: রয়টার্স

Share.

About Author