ইন্টারনেটে যেকোনো তথ্য বা উপাদান খোঁজার ক্ষেত্রে এখন যেন একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছে সার্চ ইঞ্জিন গুগল। তবে কিছু কিছু ক্ষেত্রে হাতড়িয়ে বেশ কয়েকটি ওয়েবসাইট দেখার পর কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায়, যা বেশ বিরক্তিকর। সে ক্ষেত্রে নির্দিষ্টভাবে তথ্য বা উপাদান খোঁজার ক্ষেত্রে এমন কিছু সার্চ ইঞ্জিন রয়েছে, যেসব গুগলের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। নির্দিষ্টভাবে অর্থাৎ গান, রেসিপি, অনলাইন কোর্স ইত্যাদি শিরোনামে সরাসরি পাওয়া যাবে তথ্যগুলো। সে রকম কিছু সার্চ ইঞ্জিন সম্পর্কে জেনে নেওয়া যাক।

ক্লাস-সেন্ট্রাল ডট কম
www.class-central.com
নতুন কিছু শেখার জন্য ইন্টারনেটে বিনা মূল্যে রয়েছে ম্যাসিভ ওপেন অনলাইন কোর্সেস (এমওওসি)। যেখানে কম্পিউটার বিজ্ঞান, স্বাস্থ্য, ব্যবসা এবং মানবিক-সম্পর্কিত ক্লাস করার সুযোগ থাকছে, যা চাকরির ক্ষেত্রে বেশ ফলদায়ক। আর এই সুবিধা সহজেই ক্লাস সেন্ট্রাল সার্চ ইঞ্জিনের মাধ্যমে পাওয়া যাবে, যেখানে সাত শতাধিক বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের বিভিন্ন কোর্সের তথ্য পাওয়া যাবে। আর এসবে অংশও নেওয়া যাবে। এখানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, এমআইটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, আইআইটিসহ বেশ কিছু নামীদামি প্রতিষ্ঠানের কোর্সও রয়েছে। কিছু কিছু কোর্সে সনদও দেওয়া হয়ে থাকে। এ ক্ষেত্রে শুধু একটি অ্যাকাউন্ট খুললেই হবে।

জাস্ট ফ্রি বুক ডট ইনফো
www.justfreebooks.info
যেকোনো ধরনের বই খোঁজার ক্ষেত্রে এই সার্চ ইঞ্জিন ভালো একটি সমাধান। কারণ কিন্ডেল, নুক বা ট্যাবলেটের জন্য ডিজিটাল ও অডিও বই এখানে পাওয়া যাবে। যেখানে গুটেনবার্গ ডট ওআরজি, উইকিবুকস ডট ওআরজি এবং আর্কাইভ ডট ওআরজির মতো সাত শতাধিক ওয়েবসাইটের সমাবেশ রয়েছে। এর সাহায্যে গল্প, উপন্যাস, কাল্পনিক বা রূপকথাসহ যেকোনো ডিজিটাল বই বিনা মূল্যে পাওয়া যাবে। শুধু বইয়ের বা লেখকের নাম লিখে সার্চ করলেই হয়ে যাবে।

লিসেননোটস ডট কম
www.listennotes.com
লিসেননোট পোডকাস্ট বা ডিজিটাল অডিও ফাইলের জন্য একটি সার্চ ইঞ্জিন। যেখানে ৩ লাখেরও বেশি পোডকাস্ট চ্যানেল এবং ১ কোটি ৮০ লাখেরও বেশি পর্ব রয়েছে। বিভিন্ন বিষয়ের ওপর পোডকাস্ট পর্ব পাওয়ার জন্য কাঙ্ক্ষিত বিষয় লিখে খোঁজ করলেই পাওয়া যাবে। আবার এলোমেলোভাবেও খুঁজে নেওয়া যাবে। আর বিভিন্ন পর্ব নামিয়ে নেওয়ারও সুযোগ আছে।

সার্চ ডট ক্রিয়েটিভকমনস ডট ওআরজি
www.search.creativecommons.org
ক্রিয়েটিভ কমনসে পাঁচ কোটিরও বেশি ডিজিটাল কনটেন্ট পাওয়া যাবে; যেখানে বই, মিউজিক, বিভিন্ন শিল্প ও ছবি পাওয়া যাবে। ক্রিয়েটিভ কমনস ব্যবহার করার সময় আপনি ঠিক কোন বিষয়টি চাইছেন, তা উল্লেখ করতে হবে। এখান থেকে যেকোনো উপাদান ব্যবসায়িক কাজেও ব্যবহার করা যাবে।

এভরিস্টকফটো ডট কম
www.everystockphoto.com
যেকোনো প্রজেক্ট বা উপস্থাপনায় বিনা মূল্যে ছবি পাওয়ার জন্য এই ইঞ্জিন বেশ সাহায্য করতে পারে। ফ্লিকার, ফ্রিরেঞ্জস্টক, আরজিবিস্টক, উইকিমিডিয়া কমনসের মতো বিভিন্ন ওয়েবসাইটের ছবিগুলো ব্যবহার করা যাবে। তবে এই সুবিধা পেতে বিনা মূল্যে অ্যাকাউন্ট খুলে এর সদস্য হতে হবে। আরেকটি সুবিধা হলো, বিভিন্ন মাপের বিভিন্ন পর্দার রেজল্যুশনের ছবি এখানে পাওয়া যাবে।

ফন্টস্কুয়ারেল ডট কম
www.fontsquirrel.com
আপনি যদি ওয়েব ও প্রকাশনার ক্ষেত্রে একজন নকশাকার হয়ে থাকেন, তাহলে ফন্ট স্কুয়ারেল বেশ কাজে দেবে। কারণ এই ইঞ্জিনের মাধ্যমে ভালো মানের ফন্ট বিনা মূল্যে পাওয়া যাবে। শুধু সার্চ করে নামিয়ে নিলেই হয়ে যাবে। বাণিজ্যিক কাজেও এই ফন্ট ব্যবহার করা যাবে।

জিনিয়াস ডট কম
www.genius.com
গানের কথা ও অর্থ জানার জন্য বেশ সমৃদ্ধ একটি সার্চ ইঞ্জিন। এখানে ১৭ লাখেরও বেশি গানের ভিডিও ও লিরিক রয়েছে। একটি অ্যাকাউন্ট খুলে এই সুবিধা উপভোগ করা যাবে। এখানে ভারতের মোহাম্মদ রফি, লতা মঙ্গেশকর, কিশোর কুমার, এ আর রহমানের গানের ডেটাবেইস রয়েছে।

অলরেসিপিস
www.allrecipes.com
বিশ্বের বিভিন্ন প্রদেশের বিভিন্ন ধরনের খাবারের রেসিপি এখানে পাওয়া যাবে। সঙ্গে সেই সব রেসিপির ভিডিও টিউটোরিয়ালও রয়েছে। আপনি ঠিক কোন খাবার তৈরি করতে চাইছেন, তার নাম বা উপাদান অনুযায়ী সার্চ করলে সে-সংক্রান্ত রেসিপি আপনার পর্দায় ভেসে ওঠবে।

Share.

About Author