উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি ভালো সুবিধা হচ্ছে কম্পিউটারকে ঘুম পাড়িয়ে রেখে (স্লিপ) প্রয়োজনে পরে কাজ করানো যায়। অর্থাৎ বারবার কম্পিউটার বন্ধ বা চালু করার বদলে এটিকে স্লিপে রাখা যায়। ল্যাপটপ কম্পিউটারে এটি কার্যকর ভূমিকা রাখে। অনেক ক্ষেত্রে ল্যাপটপের ব্যাটারির চার্জ ধরে রাখতে এটি বেশ কাজে লাগে। কিন্তু অনেক সময় কম্পিউটারে স্লিপ সক্রিয় থাকলেও সেটি ঠিকভাবে কাজ করে না। কখনো হুট করে জেগে উঠতে পারে বা কখনোই ঘুমায় না।

যা করবেন

যদি উইন্ডোজের কমান্ড প্রম্পটে কাজ করতে পারদর্শী হন, তবে সহজেই এর সমাধান আনা যাবে। এ জন্য স্টার্ট মেনুতে গিয়ে cmd.exe লিখে এন্টার করুন। এবার সেখানে powercfg-lastwake লিখে এন্টার করুন। শেষ কবে কম্পিউটার স্লিপে গিয়েছিল, সেটি দেখাবে। যদি কোনো কিছু না দেখায় তবে powercfg-devicequerywake_armed সংকেতটি লিখুন। ফলে কোন কোন যন্ত্রাংশ বা ডিভাইস থেকে কম্পিউটারকে স্লিপে নিয়ে গেছে, সেটি দেখাবে। এবার স্টার্ট থেকে Run-এ devmgmt.msc লিখে এন্টার করুন। ডিভাইস ম্যানেজার চালু হলে কমান্ড প্রম্পটে পাওয়া ডিভাইসকে খুঁজে নিন। যদি কি-বোর্ড পায় তাহলে কি-বোর্ডে ডান ক্লিক করে Properties-এ যান। এবার Power Management tab-এ গিয়ে Allow this device to wake the computer-এ থাকা টিক চিহ্ন তুলে দিয়ে ওকে করুন।

এভাবে কমান্ড প্রম্পটে পাওয়া ডিভাইসে একইভাবে Properties-এ গিয়ে পরের কাজগুলো করে নিন। এরপরও সমস্যা থাকলে সেটি সফটওয়্যার বা যন্ত্রাংশের সমস্যা ধরে নিতে হবে।

Share.

About Author