আঙুলের একটু আলতো স্পর্শেই আপনার চিকিৎসার পুরো তথ্য পেয়ে গেলে কেমন হয়? চিকিৎসকের কাছে যাওয়ার তারিখ থেকে শুরু করে ল্যাবের ফলাফল, প্রেসক্রিপশন সবই। আর তা শেয়ার করা যাবে চিকিৎসকের সঙ্গেও। নিশ্চয় শুনতে বেশ ভালো লাগছে। এতে কাগজপত্র বহনের ঝক্কিঝামেলাও চলে যাবে। গত বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল একটি নতুন উদ্যোগ নিতে যাচ্ছে। এ উদ্যোগ বাস্তবায়ন হলে সব মেডিকেল ডেটা আইফোনে রাখা যাবে একসঙ্গেই।
অ্যাপল তাদের নতুন এই উদ্যোগ নিয়ে ইতিমধ্যে ডেভেলপার, হাসপাতাল এবং অন্যান্য শিল্পগোষ্ঠীর সঙ্গে কথা বলেছেন। যাতে করে আইফোনেই একসঙ্গে সব ল্যাব ফলাফল এবং তালিকা রাখা যায়। প্রযুক্তিপণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটির নতুন এ উদ্যোগে আইটিউনসের মতো অ্যাপলের একটি কেন্দ্রীয় ব্যবস্থাপনা সিস্টেম যুক্ত থাকবে, যাতে রোগীরা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে তথ্য শেয়ার করতে গিয়ে কোনো ধরনের প্রযুক্তিগত বাধার সম্মুখীন হলে তা উতরাতে পারেন।
অ্যাপল অবশ্য দীর্ঘদিন ধরেই স্বাস্থ্যশিল্পে তাদের পদচারণা শুরু করার প্রচেষ্টা চালিয়ে আসছিল। যেমন বলা যেতে পারে, ২০১৪ সালে অ্যাপল ডেভেলপারদের জন্য হেলথকিট নামে একটি কাঠামো তৈরি করেছিল। যার উদ্দেশ্য ছিল এমন একটি অ্যাপের নকশা করা, যেন এর মাধ্যমে ব্যবহারকারীরা তাঁদের চিকিৎসা সম্পর্কিত সব তথ্য সংগ্রহ ও শেয়ার করতে পারে। তবে অ্যাপল বর্তমানে অ্যাপটিকে একটি পূর্ণাঙ্গ ডায়াগনস্টিক টুলে রূপান্তর করার পরিকল্পনা করছে। যাতে এর মাধ্যমে তারা চিকিৎসা সম্পর্কিত পরামর্শ সেবাও চালু করতে পারে। অ্যাপল অবশ্য এ বিষয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি।
সূত্র: সিনেট

Share.

About Author