বিশ্বব্যাপী আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য আইওএস অপারেটিং সিস্টেমের ১১তম সংস্করণ উন্মুক্ত করেছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। বিল্ট ইন ক্যামেরা, শক্তিশালী প্রসেসর ও মোশন সেন্সর ব্যবহার করে আইওএসের নতুন এই সংস্করণে অগমেন্টেড রিয়্যালিটি (এআর) সুবিধা পাবেন অ্যাপলপ্রেমীরা। আইওএস ১১-এর কয়েকটি ফিচার সম্পর্কে জেনে নিন:

১. ভার্চ্যুয়াল সহকারী সফটওয়্যার সিরি আরও উন্নত হয়েছে। ব্যক্তিগত অভিজ্ঞতা উন্নত করতে ডিভাইস ব্যবহারকারীর কাছ থেকে শিখবে সিরি। সাফারি, নিউজ, মেইল, মেসেজ প্রভৃতি ব্যবহারের বিষয়গুলোর ভিত্তিতে বিভিন্ন পরামর্শ দেবে সিরি। যান্ত্রিক কণ্ঠস্বরের বদলে নতুন কণ্ঠস্বর প্রাকৃতিক হয়েছে। ইংরেজি থেকে মান্দারিন, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান ও স্প্যানিশে অনুবাদ করতে পারে সিরি।
২. সম্পূর্ণ নতুন ডক থেকে প্রিয় বা অধিক ব্যবহৃত অ্যাপ ও ডকুমেন্টে দ্রুত যাওয়া যায়। একাধিক অ্যাপ একসঙ্গে ব্যবহারের সুযোগ এসেছে এতে। ড্রাগ অ্যান্ড ড্রপ পদ্ধতিতে ছবি, টেক্সট ও ফাইল সরানো আরও সহজ হয়েছে।
৩. নতুন ফাইলস অ্যাপ একটি কেন্দ্র হিসেবে কাজ করে, যাতে যেকোনো জায়গায় রাখা ফাইল ব্যবস্থাপনা ও তাতে ঢোকা সহজ হয়।
৪. আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা অগমেন্টেড রিয়্যালিটি অ্যাপের অভিজ্ঞতা নিতে পারবেন।
৫. পোর্টেট মোডে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন, ট্রুটোন ফ্ল্যাশ ও এইচডিআর ব্যবহৃত হয়েছে। এতে প্রতিটি ছবি পেশাদার আলোকচিত্রীর তোলা ছবির মতো হবে।
৬. আইওএস ১১ এতে অ্যাপ স্টোরের নতুন নকশা করা হয়েছে। এতে গেম ও অ্যাপ সহজে পাওয়া যাবে।
৭. আইওএস ১১-এর হালনাগাদের সঙ্গে অ্যাপল পে ব্যবহারকারীরা দ্রুত অর্থ আদান-প্রদান করতে পারবেন।
৮. মেসেঞ্জার ব্যবহার করে অর্থ গ্রহণ ও অর্থ পরিশোধ করা যাবে। এমনকি সিরিকে ক্রেডিট কার্ড ব্যবহার করে অর্থ পরিশোধ করতে বলা যাবে।
৯. আইওএস ১১-এ চালকদের জন্য চালু হয়েছে ডু নট ডিস্টার্ব ফিচার। এতে মনোযোগ ধরে রাখতে পারবেন চালক।
১০. সাবসক্রাইবাররা প্রোফাইল তৈরি করে বন্ধুকে অনুসরণ ও শেয়ারড প্লেলিস্টে গান শুনতে পারবেন।

যে ডিভাইসগুলোতে আইওএস ১১ হালনাগাদ করা যাবে: আইফোন টেন, ৮, ৮ প্লাস, ৭, ৭ প্লাস, ৬ এস, ৬ এস প্লাস, ৬, ৬ প্লাস, এসই, ৫ এস, আইপড টাচ, আইপড ষষ্ঠ প্রজন্ম, ১২. ৯ ইঞ্চি আইপ্যাড প্রো, আইপ্যাড প্রো দ্বিতীয় প্রজন্ম, প্রথম প্রজন্ম, ১০.৫ ইঞ্চি আইপ্যাড প্রো, ৯.৭ ইঞ্চি আইপ্যাড প্রো, আইপ্যাড এয়ার ২, আইপ্যাড এয়ার, আইপ্যাড পঞ্চম প্রজন্ম, আইপ্যাড মিনি ৪, মিনি ৩, মিনি ২।
তথ্যসূত্র: বিজিআর, জিনিউজ।

Share.

About Author