ডিজিটাল রূপান্তরের ফলে ব্যবসায়ের ধরনে পরিবর্তন এসেছে। এতে ই-কমার্সের মতো অনলাইনভিত্তিক ব্যবসা বাড়ছে। কিছুটা দেরিতে হলেও বাংলাদেশে শুরু হয়েছে ই-কমার্সের প্রসার। তবে শুরুর সময়টাতেই বাধা হয়েছে দাঁড়িয়েছে অনুপযুক্ত ইলেকট্রনিক লেনদেন বা পেমেন্ট এবং গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দেওয়া বা লজিস্টিকস সেবা। সমস্যা দুটির সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করতে গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সেমিনারের আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)। পৃষ্ঠপোষকতায় ছিল মাস্টারকার্ড, এসএসএল ওয়্যারলেস ও টেকনোহ্যাভেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের কথা উল্লেখ করে বলেন, সজীব ওয়াজেদ জয় জানিয়েছেন ২০২১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে ক্যাশলেস (কাগুজে নোট ও পয়সাবিহীন) সমাজ হিসেবে গড়ে তুলতে পারব। ই-কমার্স সেই লক্ষ্য পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার এবং এমসিসিআইয়ের সহসভাপতি গোলাম মাইনুদ্দিন। টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিবুল্লাহ এন করিম সেমিনারে স্বাগত বক্তব্য দেন।

সেমিনারে ইলেকট্রনিক পেমেন্ট নিয়ে মূল বক্তৃতা উপস্থাপন করেন ডাচ্‌-বাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোহাম্মদ শিরিন এবং ই-লজিস্টিকস বিষয়ে মূল বক্তৃতা উপস্থাপন করেন ই-কমার্স প্রতিষ্ঠান আজকেরডিলের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর।

সেমিনারে দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বেসিসের পরিচালক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ইলেকট্রনিক পেমেন্টের বাধা নিয়ে প্যানেল আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশীদ, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, বাগডুম ডটকমের সহপ্রতিষ্ঠাতা সৈয়দা কামরুন আহমেদ, এসএসএল ওয়্যারলেসের প্রধান পরিচালন কর্মকর্তা আশিস চক্রবর্তী এবং আবুল কাশেম মোহাম্মদ শিরিন। অন্যদিকে ই-লজিস্টিকস বিষয়ে অনুষ্ঠিত প্যানেল আলোচনায় অংশ নেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনির চৌধুরী, বিআরটিএর পরিচালক (অপারেশনস) শিতাংশু শেখর বিশ্বাস, এ কে এম ফাহিম মাশরুর এবং ই-ক্যাবের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ। এতে সঞ্চালনায় ছিলেন এমসিসিআইয়ের কার্যনির্বাহী পরিষদের সদস্য রুবাইয়াত জামিল।

Share.

About Author